স্বাধীনতার  আনন্দে চোখ বুজে সবাই,
চুপি চুপি জাত পাত সম্প্রদায় জাগাই।
স্বাধীন রাজ্যে ন‌য়া সীমা চাই,
কেটে দেয় দাগ দিয়ে দামামা বাজাই।
গনতন্ত্র শোধিত যা খুশি করি,
কাঁকড়ার চরিত্র আকড়িয়ে ধরি।
জনে জনে পতাকা মধুর লোভ,
রস শেষ হাড় কটা,আছে শুধু ক্ষোভ।
সাহেবরা খেতো দুই কাঁটা চামচায়,
এখ্ন পাইনা ভেবে কারা চেটে যায়।
দেশ সেবায় আছে যারা নিবেদিত প্রাণ
দাগ লাগা প্রহরীর গায় জয়ো গান।
স্বাধীন পায়েতে অদৃশ্য বেড়ি
স্বপ্নে স্বর্গ মই নাগালেতে পরী।
স্বাধীনতায় রাজারা ঘুস ঘুস খেলে
দেশটার ভিত নেই গেছে বুঝি ভুলে।
দশজনে তোলপাড় করে দিলো হিম
চড় খেয়ে ভাবছি এবার অতঃ কিম্।